ঈদে জিরাফ পরিবারে নতুন অতিথি ‘জয়া’

89

আরিফুর সাদনানঃ ঈদ-উল-আযহা’র সরকারি ছুটির শেষ দিন শনিবারে প্রায় সকল বিনোদন কেন্দ্রে ছিল উপচেপড়া ভিড়। একসাথে পশুপাখি আর প্রকৃতির আনন্দ উপভোগ করতে মিরপুরের জাতিয় চিড়িয়াখানায় দেখা গেছে দর্শনার্থীর ঢল। এক খাচা থেকে অপর খাচায় হেঁটে হেঁটে পশু-পাখিগুলো দেখে ছোট-বড় সকলেই আনন্দ উপভোগ করছে। আর এ আনন্দের মাত্রা আরও বাড়িয়ে দেয় জেরাফ পরিবারের নতুন অতিথি।

শনিবার সকাল সাড়ে ১১ টায় ‘প্রিয়া’ নামের মা জিরাফ একটি সুন্দর ফুটফুটে বাচ্চার জন্ম দেয়। চিড়িয়াখানা কর্তৃপক্ষ বাচ্চাটির নাম রেখেছে ‘জয়া’। আর এ নিয়ে জেরাফের সংখ্যা ৮ টি হল।

অল্প পরিসরে জন্ম নেয়া সদ্য বাচ্চা এবং মা জেরাফ দুইজনেই ভালো আছে বলে জানিয়েছেন চিড়িয়াখানা কিউরেটর ড. এস. এম. নজরুল ইসলাম। কোটি টাকা মূল্যের বাচ্চা এবং মা জেরাফের কোনপ্রকার অসুবিধা না হয় সে জন্য সার্বিক তত্ত্বাবধানে দুইজন ডাক্তার ও কয়েকজন রক্ষণাবেক্ষণ কর্মী রয়েছে। রশির প্রতিবন্ধকতা দিয়ে সাময়িকভাবে দর্শনার্থীদের খাঁচার কাছে যেতে দেয়া হচ্ছে না। পরিবার নিয়ে সাভারের নয়াপাড়া থেকে আগত আলামিন ও তার সাথে থাকা ছোট ছোট বাচ্চারা কৌতূহলী চোখে দেখছে বাচ্চা আর মা জেরাফকে। তবে কাছে থেকে না দেখার আক্ষেপ করে অনেকেই। ঘুরে যেতে বললে অনেকে রক্ষণাবেক্ষণ কর্মীদের সাথে বচসাও করে। তবে ভালোমত বুঝিয়ে বলার পরে দূর থেকেই জেরাফ দেখার আনন্দ নেয় সকলে।

এদিকে চিড়িয়াখানা সূত্রে জানা যায়, গত মাসে একটি গাধা বাচ্চা দিয়েছে এবং আগামী মাসে একটি জেব্রার বাচ্চা দেয়ার সম্ভাবনা রয়েছে।