পরিমাপে কম দেয়ায় ৬ পাম্পের বিরুদ্ধে মামলা

72

সকালবেলা অনলাইনঃ পরিমাপে কারচুপির অপরাধে ৬টি পেট্রল পাম্পের বিরুদ্ধে মামলা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। রাজধানির যাত্রাবাড়ী, সায়েদাবাদ, সবুজবাগ, ডেমরা এবং নেত্রকোনা জেলার কেন্দুয়া ও কিশোরগঞ্জ সদরে অভিযান চালিয়ে এসব মামলা দেয়া হয় বলে জানিয়েছেন বিএসটিআইয়ের উপ-পরিচালক (মেট্রোলজি) মো. রেজাউল করিম সরকার।

তিনি জানান, মঙ্গলবার ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ঢাকা মহানগরীর যাত্রাবাড়ীতে মেসার্স হক ফিলিং স্টেশনের দুটি অকটেন, একটি ডিজেল ডিসপেন্সিং ইউনিটে পরিমাপে কম দেয়া এবং তিনটি ডিসপেন্সিং ইউনিটে সিল না থাকায় প্রতিষ্ঠানটিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এদিকে সায়েদাবাদে মেসার্স পৌর ফিলিং স্টেশনের দুটি হাইটেক ব্র্যান্ডে ডিজেল ডিসপেন্সিং ইউনিটের ফ্লো-কন্ট্রলিং ডিভাইস সিল না থাকায় ২০ হাজার টাকা জরিমান করা হয় এবং ডিসপেন্সিং ইউনিটগুলো বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়। একই অভিযানে সবুজবাগে মেসার্স শান্ত সিএনজি রিফুয়েলিং স্টেশনকে তেল পরিমাপে নন-স্ট্যান্ডার্ড ডিপরড ব্যবহার করায় ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

ঢাকা মহানগরীর ডেমরায় মেসার্স মুন ফিলিং স্টেশনের ২টি অকটেন ডিসপেন্সিং ইউনিটে পরিমাপে কম দেয়ায় পৃথক অভিযানে সার্ভিল্যান্স টিমের মাধ্যমে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে বিজ্ঞ আদালতে নিয়মিত মামলা করা হয়।

এ ছাড়া গত ২৭ অক্টোবর নেত্রকোনা জেলার কেন্দুয়া এবং কিশোরগঞ্জ জেলা সদরে অভিযান চালিয়ে ২টি পেট্রলপাম্পের বিরুদ্ধে মামলা করে বিএসটিআই। অভিযুক্ত ২টি প্রতিষ্ঠানের মধ্যে কেন্দুয়ায় মেসার্স হিমালয় ফিলিং স্টেশনের ৪টি ডিজেল, ২টি অকটেন ও ২টি পেট্রল ডিসপেন্সিং ইউনিটে তেল পরিমাপে কম দেয়ায় পেট্রল পাম্পটি বন্ধ করে দেয়া হয় এবং মামলা করা হয়।

কিশোরগঞ্জ জেলা সদরে মেসার্স জামান ফুয়েল ফিলিং স্টেশন-২-এর ২টি ডিজেল, ১টি পেট্রল ও ১টি অকটেন ডিসপেন্সিং ইউনিটে পরিমাপে কম দেয়ায় ডিসপেন্সিং ইউনিটগুলোর সাহায্যে জ্বালানি তেল কেনা-বেচা বন্ধ রাখার নির্দেশ দেয়া হয় এবং ‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন-২০১৮’ অনুযায়ী মামলা করা হয়।

এসব অভিযানে বিএসটিআইয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট আমিমুল এহসান ভ্রাম্যমাণ আদালতের নেতৃত্ব দেন এবং সার্ভিল্যান্স টিমে সহকারী পরিচালক মো. রেজাউল করিমের নেতৃত্বে সহকারী পরিচালক মো. মোন্নাফ হোসেন, পরিদর্শক মো. লিয়াকত হোসেন ও মো. বিল্লাল হোসেন অংশ নেন।