আগামী সপ্তাহ থেকে অনলাইন গণমাধ্যমের নিবন্ধন দেওয়া শুরু

87

নিবন্ধনের জন্য দুইশ’ অনলাইন গণমাধ্যমের তদন্ত প্রতিবেদন আজ তথ্য মন্ত্রণালয়ে পাঠানো হবে। আবেদন করা বাকি অনলাইনের প্রতিবেদনও পর্যায়ক্রমে পাঠানো হবে।

এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, আমি এইমাত্র এসবি প্রধানকে বলেছি, যে কয়টি অনলাইনের তদন্ত প্রতিবেদন সম্পন্ন হয়েছে সেগুলো এখনই তথ্য মন্ত্রণালয়ে পাঠিয়ে দিতে। তারা ২০০ অনলাইনের প্রতিবেদন আজ পাঠিয়ে দেবে।

মঙ্গলবার (৩ ডিসেম্বর) দুপুরে সচিবালয়ে নিজ দফতরে তিনি একথা জানান।

জানা গেছে, দুপুরে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী। এরপরই পুলিশের স্পেশাল ব্রাঞ্চের (এসবি) প্রধান অতিরিক্ত আইজিপি মীর শহীদুল ইসলামকে আজকের মধ্যেই যেসব অনলাইনের তদন্ত শেষ হয়েছে তার রিপোর্ট তথ্য মন্ত্রণালয়ে পাঠানোর নির্দেশ দেন।

এর আগে গতকাল তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, আগামী সপ্তাহ থেকেই অনলাইন পত্রিকাগুলোর নিবন্ধন দেওয়া শুরু হবে। তবে এই প্রক্রিয়া বেশ কিছুদিন চলবে। কারণ প্রায় সাড়ে তিন হাজারেরও বেশি অনলাইন পত্রিকা ইনভেস্টিগেশন এত সহজ কাজ নয়।

তিনি জানান, আমরা অনলাইন পত্রিকাগুলোর নিবন্ধনের জন্য দরখাস্ত আহ্বান করেছিলাম। এরপর ৩ হাজার ৫১৭টি আবেদন জমা পড়েছিল। সেগুলো আমরা পরবর্তীতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে তদন্তের জন্য পাঠিয়েছিলাম। পরবর্তী সময়ে আমরা স্বরাষ্ট্র মন্ত্রণালয়, টেলিকম ও আইসিটি মিনিস্ট্রি একাধিক সভা করেছি। এরপর স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ করেছিলাম যতদ্রুত সম্ভব তদন্ত করে অনলাইন পত্রিকা গুলোর সার্বিক চিত্র আমাদের কাছে জানানোর জন্য যাতে করে আমরা নিবন্ধনের কাজ শুরু করতে পারি। স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে তারা আজকের মধ্যে যে কয়েকশো অনলাইনের তদন্ত কাজ শেষ করেছে সেগুলো আমাদের কাছে পাঠিয়ে দেবে। আমরা আগামী সপ্তাহ থেকে অনলাইন গুলোর নিবন্ধন দেওয়া শুরু করব।