টিইউসি’র কমিটি সম্পর্কে অসত্য রিপোর্ট প্রকাশের প্রতিবাদ

64

এদেশের শ্রমিকশ্রেণির মুক্তিসংগ্রাম ও ট্রেড ইউনিয়ন আন্দোলনের পথিকৃৎ সংগঠন, ঐতিহ্যবাহী বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের ১০ম জাতীয় সম্মেলনের কাউন্সিল অধিবেশন ও নতুন কমিটি সম্পর্কে কয়েকটি সংবাদপত্রে প্রকাশিত অসত্য রিপোর্ট আমাদের দৃষ্টিগোচর হয়েছে। সংবাদে বলা হয় কাউন্সিল অধিবেশনে সর্বসম্মতভাবে ৩৫ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কমিটি গঠিত হয়েছে। আমরা এই প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানায়।
প্রকৃতপক্ষে টিইউসি’র ১০ম কাউন্সিলের নির্বাচনী অধিবেশনে কোনো ধরনের নেতৃত্ব নির্বাচনের ঘটনা ঘটেনি। নির্বাচনী অধিবেশনে কেন্দ্রীয় কমিটি নির্ধারিত নির্বাচন পরিচালনা কমিটি কাউন্সিল হাউসকে অবহিত করে যে, এক মাস পূর্বে নির্বাচন পরিচালনার নিয়ম-কানুন ও তফসিল ঘোষিত হয়েছিল এবং মনোনয়নপত্র জমাদানের শেষ তারিখ পর্যন্ত কেন্দ্রীয় কমিটির ৩৫টি পদের বিপরীতে ৩৫ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। তাদের প্রত্যেকের মনোনয়নপত্র বৈধ প্রতীয়মান হওয়ায় এবং একাধিক প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় তাদের বিজয়ী ঘোষণা করা হলো। সাথে সাথেই এই মিথ্যা ও বেআইনি নির্বাচন প্রক্রিয়ার বিরুদ্ধে উপস্থিত কাউন্সিলরগণ প্রতিবাদ জানান। তারা টিইউসি’র গঠনতন্ত্র লঙ্ঘন, শ্রম আইন লঙ্ঘন, সারাদেশের শ্রমিক প্রতিনিধিদের গণতান্ত্রিক অধিকার হরণের তীব্র প্রতিবাদ জানান। এই অবস্থায় তড়িঘড়ি করে কাউন্সিল অধিবেশন সমাপ্ত ঘোষণা করা হয়।
এ ঘটনার পরবর্তীতে সংগঠনের গঠনতন্ত্র অনুসারে কমিটি নির্বাচন এবং অনুষ্ঠিত সাজানো, মিথ্যা এবং বেআইনি তথাকথিত নির্বাচন প্রক্রিয়ার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।
কয়েকটি সংবাদপত্রে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের ১০ম সম্মেলনের কাউন্সিল ও নতুন কমিটি সম্পর্কে অসত্য রিপোর্ট প্রকাশের প্রতিবাদে মঞ্জুর মঈন,আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র স্থায়ী উপদেষ্টা, কক্সবাজার সদর মৎসজীবী শ্রমিক ইউনিয়ন- প্রত্যহ সকালবেলাকে এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানান।