নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে ইচ্ছে ফাউন্ডেশনের নাট্য উৎসব

120

নিজস্ব প্রতিবেদক  

গবেষণার রিপোর্ট অনুযায়ী বাংলাদেশে প্রতিদিনই ৪-৫ জন নারী ধর্ষনের শিকার হচ্ছে। তারই পরিপ্রেক্ষিতে ২৫শে নভেম্বর হতে ১০ই ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশের বিভিন্ন জায়গায় “নারীর প্রতি সহিংসতা বন্ধে “ এই প্রতিপাদ্য বিষয়টি সামনে রেখে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে।

তারই ধারাবাহিকতায় আজ ৭ই ডিসেম্বর ২০১৯ রোজ শনিবার প্ল্যাণ ইন্টারন্যাশনাল,রএইচস্টেপ এবং আরএইচ আরএন এর সহযোগিতায় ইচ্ছে ফাউন্ডেশন এর আয়োজনে মিরপুর-১২, আর্দশবাগ ডুইপ মাঠে একটি নাট্য উৎসবের অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব ফিরোজ আহমেদ,এসি-পল্লবী জোন, আমেনা ফেরদৌস মনি ,নজরুল ইসলাম এবং ডঃ আলবিনা।
অনুষ্ঠানের শুরুতে উদ্বোধনী বক্তব্য প্রদান করেন জনাব ফিরোজ আহমেদ। তিনি বলেন”নারী সমাজের একটি অংশ এবং সমাজের উন্নয়নে নারী একটি বড় ভূমিকা পালন করে। সেই সাথে তিনি নারীর প্রতি সহিংসতা বন্ধের প্রতিপাদ্য বিষয়ে সমর্থন জানিয়ে অনুষ্ঠানের উদ্বোধনী ঘোষনা করেন।
প্ল্যাণ ইন্টারন্যাশনাল এর পক্ষ থেকে জনাব আমেনা ফেরদৌস মনি বলেন আসুন আমরা হাতে হাত রেখে সহিংসতার বিরুদ্ধে রুখে দাড়াই। এবং মানুষ হিসেবে পরিচিত হই নারী পুরুষ হিসেবে নয়।
নজরুল ইসলাম বলেন” নারীর প্রতি সহিংসতা বন্ধে পুলিশের পক্ষ হতে যত ধরনের সহযোগিতা প্রয়োজন তারা সকল সাহায্য প্রদান করার আশ্বাস প্রদান করেন ।

উক্ত অনুষ্ঠানে সাধারণ জনগণের মতামত গ্রহণের জন্য স্বাক্ষরতার কর্ণার হতে স্বাক্ষর গ্রহণ ও সেই সাথে সেলফি কর্ণারের আয়োজন করা হয় ।
অনুষ্ঠানের শুরুতেই সুরভি স্কুলের পক্ষ হতে ছোট ছোট শিশুদের একটি দলীয় নাচের পরিবেশনায় অনুষ্ঠানের আরম্ভ ঘটে।

 

 

তারপরে “নারী পুরুষ সমান সমান নারীরা বয়ে আনবে দেশের কল্যাণ” এই প্রতিপাদ্যের উপর দৃষ্টি আকর্ষণ করে ইচ্ছে ফাউন্ডেশনের পরিবেশনায় “অভিন্ন” নামে একটি নাটক পরিবেশিত হয়।
এরপর দলীয় নাচ পরিবেশিত হয়। তারপর কবিতা আবৃত্তি এবং দলীয় নাচ এবং দলীয় নাটক পরিবেশিত হয়।
অনুষ্ঠানের সর্বশেষে একটি কনশার্টের আয়োজন হয়। সেই সাথে সমাপ্তি ঘোষণা হয়।
নাট্য উৎসবের মূল উদ্দেশ্য ছিল সকলের কাছে “নারীর প্রতি সহিংসতা বন্ধে “ মেসেজটি পৌছে দেয়া। যাতে সকলে নারীর প্রতি সহিংসতা বন্ধে রুখে দাড়ায়।