নরমাল ডেলিভারি হলেই উপহার নিয়ে ছোটেন “আখতারুজ্জামান বাচ্চু” চেয়ারম্যান

26

দেশের প্রথম ভিক্ষুকমুক্ত ইউনিয়ন ঝালকাঠির নলছিটি উপজেলার কুলকাঠি।

নরমাল ডেলিভারির মাধ্যমে জন্ম নেয়া শিশুদের জন্য ব্যতিক্রমী উপহারের উদ্যোগ নিয়েছেন এ ইউনিয়নের চেয়ারম্যান আখতারুজ্জামান বাচ্চু। ইউনিয়নের কোথাও শিশুর জন্মের খবর পেলেই নতুন পোশাক হাতে ছুটে যান তিনি।

দীর্ঘদিন ধরেই নিজ ইউনিয়নের সদ্যজাত শিশুদের নতুন পোশাক উপহার দিচ্ছেন আখতারুজ্জামান বাচ্চু। সম্প্রতি বিষয়টি গণমাধ্যমে আসায় প্রশংসিত হচ্ছেন তিনি।

কুলকাঠি ইউনিয়নের বারইকরণ গ্রামের আব্দুল জলিল হাওলাদারের মেয়ে খাদিজা আক্তার বলেন, ২০১৮ সালে আমার বিয়ে হয় একই এলাকার প্রবাসী মো. রিয়াজের সঙ্গে। ২০২০ সালের ২৪ সেপ্টেম্বর আমি ছেলের মা হই। খবর পেয়ে ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্সে হাজির হলেন চেয়ারম্যান আখতারুজ্জামান বাচ্চু। তিনি আমার ছেলেকে নতুন পোশাক উপহার দিয়েছেন।

একই এলাকার বাসিন্দা বরিশাল বিশ্ববিদ্যালয় কর্মচারী আব্দুল করিম বলেন, আমার স্ত্রী মোহনা বেগম গত বছরের ১০ এপ্রিল ছেলে সন্তানের জন্ম দেয়। ওইদিন চেয়ারম্যান আখতারুজ্জামান বাচ্চু আমার ছেলেকে নতুন পোশাক উপহার দিয়েছেন।

শুধু এই দুটি দম্পতিই নয়, ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্রে নরমাল ডেলিভারির মাধ্যমে শিশুর জন্মের খবর পেলেই নতুন পোশাক নিয়ে হাজির হন ইউপি চেয়ারম্যান। এছাড়া তার উদ্যোগেই প্রসূতিদের সেবা দিতে এখন ২৪ ঘণ্টা খোলা থাকে ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র।

২০১৭ সালের ৩ মার্চ কুলকাঠি ইউনিয়নকে আনুষ্ঠানিকভাবে ভিক্ষুক, যৌতুক ও বাল্যবিয়েমুক্ত ঘোষণা করেন তৎকালীন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। ওই সময় ইউনিয়নের ১৮ জন প্রকৃত ভিক্ষুককে পুনর্বাসনের জন্য এক লাখ টাকা করে অনুদান দেন।

কুলকাঠি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আখতারুজ্জামান বাচ্চু বলেন, আমার ইউনিয়নের মানুষের জীবনযাত্রার মান বাড়াতে বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে। এরই মধ্যে ১৫ কিলোমিটার কাঁচা রাস্তা কার্পেটিং, পাঁচ শতাধিক হোম সোলার প্যানেল ও দুই শতাধিক সোলার স্ট্রিট লাইট স্থাপন, কমিউনিটি ক্লিনিকের কার্যক্রম গতিশীল, সামাজিক নিরাপত্তা বেস্টনিতে শতভাগ ভাতা প্রদান, সঠিক নিয়মে ভিজিডি ও ১০ টাকা মূল্যের চাল বিতরণ, ইউপি মেম্বারদের জন্য “সমৃদ্ধি কেন্দ্র ঘর” নামে প্রতিটি ওয়ার্ডে কার্যালয় স্থাপন, শতভাগ বিদ্যুতায়ন, দুই শতাধিক কালভার্ট-ব্রিজ স্থাপন, ৬৫০টি গভীর নলকূপ স্থাপন, শিক্ষাপ্রতিষ্ঠান ও বাজারে মানসম্মত টয়লেট স্থাপন, দরিদ্র রোগীদের জন্য অ্যাম্বুলেন্সের ব্যবস্থা, ইউনিয়ন ডিজিটাল সেন্টার আধুনিকায়ন ও গতিশীল কার্যক্রম, খালের নাব্যতা ফিরিয়ে আনা ও জমির উর্বরতার জন্য ১৫ কিলোমিটার খাল খনন, মাদক ও বাল্যবিয়ে প্রতিরোধে যুব কমিটি গঠন, প্রতিটি ওয়ার্ডে গ্রাম উন্নয়ন কমিটি, এনএসপির আওতায় ৭৭ জনকে শিক্ষিত বেকার যুবকদের কর্মসংস্থান, দুই শতাধিক শিক্ষিত বেকারের সরকারি-বেসরকারি কর্মসংস্থান, ইউনিয়নের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে অবকাঠামোগত উন্নয়ন করা হয়েছে।

কুলকাঠিকে আধুনিক ইউনিয়নে রূপান্তরিত করায় ঝাল্কাঠি জেলায় চারবার ও নলছিটি উপজেলায় সাতবার শ্রেষ্ঠত্ব ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন আখতারুজ্জামান বাচ্চু। ইউনিয়নে সব বয়সের নারী-পুরুষ তার প্রশংসায় পঞ্চমুখ।

আখতারুজ্জামান বাচ্চু ১০ বছর ধরে কুলকাঠি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। তিনি একাধারে দুস্থ মানব উন্নয়ন সোসাইটির নির্বাহী পরিচালক, নলছিটি উপজেলা বিআরডিবি’র সভাপতি, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক, নলছিটি প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক। দক্ষ যুব সংগঠক হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে জাতীয় যুব পুরস্কারও পেয়েছেন আখতারুজ্জামান বাচ্চু।