আফগানিস্তানে সেনা অভিযানে নিহত ৭৫ তালেবান

1

আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় কান্দাহার প্রদেশে সামরিক অভিযানে ৭৫ তালেবান নিহত হয়েছে। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আফগান সেনাবাহিনী তালেবানের কাছ থেকে পুনরায় প্রদেশটির আরঘান্দাব জেলার নিয়ন্ত্রণ নিয়েছেন।

সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সির খবরে বলা হয়, রোববার নিরাপত্তা বাহিনীর বড় অভিযানে সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীর ব্যাপক সংখ্যক সদস্য নিহত হয়।

প্রাদেশিক পুলিশ পরিচালকের দফতর জানিয়েছে, নিহতদের মধ্যে তালেবানের বেশ কয়েকজন কমান্ডার ছিলেন। আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, কান্দাহার ছাড়াও জাবুল, কুনার, নানগরহার এবং তাকহার প্রদেশেও তালেবানের বিরুদ্ধে নির্মূল অভিযান চালানো হয়েছে। এসব অভিযানেও বেশ সংখ্যক তালিবান যোদ্ধা নিহত হয়েছে।

এদিকে তালেবান যোদ্ধারা আফগান নিরাপত্তা বাহিনীর অভিযানের নিন্দা জানিয়ে প্রতিশোধের হুঁশিয়ারি দিয়েছে। তারা রাজধানী কাবুলে নিরাপত্তা বাহিনীর সদস্যদের হত্যার দাবি করেছে।

সশস্ত্র গোষ্ঠীটির মুখপাত্র জাবিনুল্লাহ মুজাহিদ টুইট বার্তায় দাবি করেছেন, পাঘমান জেলার পানজা চিনার এলাকায় ভিবিআইইডির (ভিকেল বাউন্ড ইম্প্রোভাইসড এক্সপ্লোসিভ ডিভাইস) কৌশলপূর্ণ আক্রমণে নিরাপত্তা বাহিনীর ৪৫ অফিসার নিহত হয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আফগানিস্তান থেকে বিদেশি সৈন্য প্রত্যাহারে বিলম্ব হতে পারে এমন ইঙ্গিত দেয়ার পর দেশটিতে আরো সহিংসতা হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ২০০১ সাল থেকে আফগানিস্তানে বিদেশি সেনা অবস্থান করছে। গত বছর কাতারের রাজধানী দোহায় যুক্তরাষ্ট্র তালেবান নেতাদের সঙ্গে একটি শান্তি চুক্তি করে মার্কিন প্রশাসন। গুরুত্বপূর্ণ সেই চুক্তি অনুসারে, আগামী মে মাসের মধ্যে আফগানিস্তান থেকে সকল বিদেশি সেনা প্রত্যাহারের কথা রয়েছে। দেশটিতে যুক্তরাষ্ট্রের প্রায় ২৫শ সেনা রয়েছে।