ট্রেন দুর্ঘটনা: পদত্যাগ তাইওয়ানের পরিবহনমন্ত্রীর

0

তাইওয়ানে ভয়াবহ ট্রেন দুর্ঘটনার দায় নিজের কাঁধে নিয়ে পদত্যাগের ঘোষণা দিয়েছেন দেশটির পরিবহনমন্ত্রী লিন চিয়া-লাং।

প্রাথমিক উদ্ধার কাজ শেষে মন্ত্রণালয়ের দায়িত্ব থেকে সরে দাঁড়াবেন জানিয়ে নিজের ফেসবুকে একটি পোস্ট দিয়েছেন তিনি। স্থানীয় সময় রোববার ফেসবুক পোস্টে লিন লিখেছেন, ‘গত কয়েকদিনের সব সমালোচনা আমার গ্রহণ করা উচিত।

পরিবহনমন্ত্রীর পদত্যাগের ঘোষণার আগে তাইওয়ানের প্রিমিয়ার সু সেং চাংয়ের কার্যালয় জানায়, পদত্যাগের কথা মৌখিকভাবে জানিয়েছেন পরিবহনমন্ত্রী।

তবে বিষয়টি সে সময় অস্বীকার করে প্রিমিয়ার বলেছিলেন, উদ্ধার কাজে আগে নজর দেয়া উচিত।

শুক্রবার সকাল ৯টার দিকে তাইওয়ানের পূর্বাঞ্চলীয় শহর হুয়ালিয়েনের একটি টানেলের কাছে সাত দশকে সবচেয়ে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা হয়। প্রায় ৫০০ যাত্রী ও ক্রু নিয়ে ট্রেনটি রেললাইনের ওপর থাকা একটি ট্রাকের সঙ্গে ধাক্কা লেগে তা লাইনচ্যুত হয়। এতে অন্তত ৫০ জনের মৃত্যু হয়।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, তদন্ত কর্মকর্তারা রেললাইনটির পাশে থাকা একটি নির্মাণ সাইটের ব্যবস্থাপক লি ই-সিয়াংকে জিজ্ঞাসাবাদ করছেন। কর্মকর্তাদের ধারণা, সাইটের ট্রাকটির কারণে দুর্ঘটনাটি হয়। ট্রাকের ব্রেক ঠিকমতো কাজ না করায় সেটি রেললাইনের ওপর এসে পড়ে এবং তাকে ধাক্কা দেয় ট্রেনটি।

সাইটের ব্যবস্থাপক লি ঘটনায় দুঃখপ্রকাশ করে বলেন, ‘প্রসিকিউটর ও পুলিশ সদস্যদের তদন্তে আমি অবশ্যই সহযোগিতা করব। দুর্ঘটনার জন্য আমি দায়ী হলে অবশ্যই তা মেনে নেব। পুরো ঘটনায় আমি আবারও আন্তরিকভাবে ক্ষমা চাইছি।

তাইওয়ানে ভূমিধসসহ অন্যান্য ঝুঁকিপ্রবণ পাহাড়ী পূর্বাঞ্চলের রেললাইন নিয়মিত পরিদর্শনের কাজে নিয়োজিত দলে রয়েছেন লি।