কলকাতা-সহ দক্ষিণবঙ্গে আগামী ৪৮ ঘণ্টায় কালবৈশাখীর পূর্বাভাস

0

গরম থেকে মুক্তি! আগামী ৪৮ ঘণ্টায় কলকাতা-সহ দক্ষিণবঙ্গে কালবৈশাখীর সম্ভাবনা। এরই পাশাপাশি বেশ কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিরও পূর্বাভাস রয়েছে। কয়েকটি জেলায় শিলাবৃষ্টিও হতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। উত্তরবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে দিনের বেলায় গরমে নাভিশ্বাস দশা থাকবে দুই বঙ্গেই।

চৈত্রের শেষ থেকেই দাপট দেখাচ্ছে গরম। বেলা বাড়তেই চাঁদিফাটা রোদে নাজেহাল দশা রাজ্যবাসীর। বিশেষ করে রাজ্যের দক্ষিণ ও পশ্চিমের জেলাগুলিতে গরম বাড়ছে। তবে আসার বাণী শোনাল আলিপুর আবহাওয়া দফতর। আগামী ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গের জেলাগুলিতে কালবৈশাখী ঝড়েক সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। শুধু দক্ষিণবঙ্গেই নয়, আগামী দু’দিনে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি ও ঝোড়ো হাওয়া বইতে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতেও। দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় শিলাবৃষ্টিরও পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

বসন্তেই গ্রীষ্মের দাবদাহ পরিস্থিতি। বিশেষ করে রাজ্যের দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বেলা বাড়তেই সূর্যের প্রখর রোদে নাজেহাল দশা হচ্ছে বাসিন্দাদের। দিন কয়েক আগে অবশ্য বিকেলের দিকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝোড়ো হাওয়ার পাশাপাশি বেশ কিছুক্ষণ ধরে বৃষ্টি হয়েছে। তার পর থেকেই খানিকটা বদল এসেছে আবহাওয়ায়। তীব্র গরম না থাকলেও দিনভর অস্বস্তিকর পরিবেশ অবশ্য বজায় আছে। তবে এবার স্বস্তির বাণী শোনাল আলিপুর আবহাওয়া দফতর।

আগামী ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গে কালবৈশাখী ঝড়ের পাশাপাশি বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস আবহাওয়া দফতরের। দক্ষিণবঙ্গের পাশাপাশি আগামী ৪৮ ঘণ্টায় বৃষ্টি ও ঝোড়ো হাওয়া বইতে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতেও। তবে আগামী ৪৮ ঝাড়খণ্ডে তাপপ্রবাহের সতর্কতা রয়েছে। সেক্ষেত্রে ঝাড়খণ্ড লাগোয়া পশ্চিমবঙ্গের একাধিক জেলায় গরম বাড়তে পারে। রাজ্যের পশ্চিমের একাধিক জেলায় ঝাড়খণ্ডের তাপপ্রবাহের প্রভাব পড়তে পারে।