ঈদের ছুটির অন্তত ১০ দিন আগে শ্রমিকদের বেতন-বোনাস প্রদানের দাবি

1
0

ঈদুল ফিতরের অন্তত ১০ দিন আগে অর্থাৎ ৬ জুনের মধ্যে সব পোশাক কারখানায় কমপক্ষে বেসিকের সমান বোনাস ও জুন মাসের অর্ধেক বেতন প্রদানের দাবি জানিয়েছেন শ্রমিকরা। একই সঙ্গে পোশাক কারখানায় সর্বনিম্ন ১৬ হাজার টাকা মজুরির নির্ধারণেরও দাবি জানিয়েছেন তারা।

এক সময় যেখানে রানা প্লাজা ছিল বৃহস্পতিবার সেখানে অনুষ্ঠিত এক মানববন্ধনে এ দাবি তোলা হয়। বিভিন্ন শ্রমিক সংগঠনের যৌথ উদ্যোগে এই মানববন্ধনের আয়োজন করে। এতে রানা প্লাজারে মালিক সোহেল রানাসহ সকল দোষীদের শাস্তি নিশ্চিত করারও দাবি জানানো হয়

স্থানীয় শ্রমিক নেতা আলম মাতব্বরের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মসূচিতে বক্তব্য রাখেন- বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির সভাপ্রধান তাসলিমা আখতার, দফতর সম্পাদক মুছা কলিমুল্লাহ, সাভার শাখার সংগঠক সেলিনা আক্তার, নিহত শ্রমিক ফজলে রাব্বির মা রাহেলা বেগমসহ স্থানীয় নেতারা।

মানববন্ধনে নেতারা বলেন, পবিত্র রমজান মাস চলছে। ঈদের ছুটির আগে খাটিয়ে নেয়ার জন্য ভোর ৬টা থেকে রাত ৮টা-৯টা পর্যন্ত কাজ করানো হচ্ছে। শ্রমিকদের সাপ্তাহিক ছুটিও জুটছে না জেনারেল বা বাধ্যতামূলক ওভারটাইমের চাপে। এত চাপ সহ্য করে শ্রমিকরা কাজ করছেন, কিন্তু এ বছর ঈদের আগে কতগুলো কারখানার শ্রমিকদের রাজপথে নামতে হবে, বকেয়া বেতন ও বোনাসের দাবিতে তার গ্যারান্টি কেউ দিতে পারছে না।

বক্তারা সরকার ও মালিক নেতাদের দৃষ্টি আকর্ষণ করে বলেন, এই পরিস্থিতি কোনোভাবেই বরদাস্ত করা হবে না। ছুটির আগের দিন নয়, অন্তত ১০ দিন আগে অর্থাৎ ৫ বা ৬ জুনের মধ্যেই বোনাস দিতে হবে এবং জুন মাসের অর্ধেক বেতন দিতে হবে। যাতে শ্রমিকরা তাদের প্রয়োজনীয় কেনাকাটা আগে থেকেই করতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here