গুলশানের খুশবু কাচ্চি বিরিয়ানিতে শিল্প কারখানার রং দুই শাখায় জরিমানা ৪ লাখ

8
0

কাচ্চি বিরিয়ানি রান্নায় শিল্প কারখানায় ব্যবহৃত রং মেশানোর অভিযোগে রাজধানীর খুশবু হোটেল এন্ড রেস্টুরেন্টের গুলশানের দুইটি শাখাকে সিলগালা করা হয়েছে। এছাড়া অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে খাবার তৈরি ও বাসী খাবার রাখার অভিযোগে তাদের ৪ লাখ টাকা জরিমানা ও দুই ম্যানেজারকে কারাদণ্ড দেয়া হয়। স্বনামধন্য এই রেস্টুরেন্টটি ২০১০ ও ২০১২ সালে স্পেন থেকে ইন্টারন্যাশনাল ট্যুরিজম অ্যাওয়ার্ড অর্জন করে।

র্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলমের নেতৃত্বে সোমবার সকাল থেকে শুরু হয় এই অভিযান। সঙ্গে ছিলেন র্যাব ও দেশের একমাত্র মান নিয়ন্ত্রক প্রতিষ্ঠান বিএসটিআই। অভিযানে গুলশান-১ এর ১৩১ নম্বর রোডের শাখায় গিয়ে রেস্টুরেন্টের পাশে একটি পরিত্যক্ত ও অস্বাস্থ্যকর জায়গায় হালিমের হাঁড়িগুলো পড়ে থাকতে দেখা যায়। রেস্টুরেন্টের ফ্রিজে কাঁচা মাংসের সঙ্গে দীর্ঘদিনের পুরনো মুরগীর পা পাওয়া যায়। এছাড়া তাদের ডিপফ্রিজে ময়লা-ছেঁড়া প্লাস্টিকের বস্তার মধ্যে দুদিন আগে রান্না ও সেদ্ধ মাংস পাওয়া যায়। রান্না করা অবিক্রিত খাবারের পাশে রাখা অন্য একটি প্লাস্টিকের প্যাকেটে মাংস থেকে রক্ত ঝরছিল।

অভিযানের একপর্যায়ে ম্যাজিস্ট্রেট ‘কোন্যাক’ ও ‘কৃষ্ণা’ ব্যান্ডের দুইটি কৌটা খুঁজে পান। দুই কেজির কৌটাগুলোতে ‘ফর ইন্ডাস্ট্রিয়াল ইউজ অনলি (শুধুমাত্র শিল্প কারখানায় ব্যবহারের জন্য)’ লেখা থাকলেও এগুলো রান্নায় ব্যবহার করা হয়। দোষ স্বীকার করায় অভিযানে খুশবু’র দুই ব্রাঞ্চের ম্যানেজার রিয়াজুল ইসলামকে ১ বছর এবং আব্দুস সালামকে ৬ মাসের কারাদণ্ড দেয়া হয়।

ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম বলেন, স্বনামধন্য একটি প্রতিষ্ঠানে এমন চিত্র খুবই দুঃখজনক। খাবার তৈরির পুরো জায়গাটিই উন্মুক্ত ও স্যাঁতসেঁতে। এছাড়া ডিপ ফ্রিজে একই সঙ্গে রান্না করা ও কাঁচা মাংস রাখা হতো। প্রতিষ্ঠানটিকে জরিমানা করে সিলগালা করা হয়েছে। এছাড়া দুই ম্যানেজারকে বিভিন্ন মেয়াদে বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে।

এর আগে গত বুধবার রাজধানীর ধানমন্ডিতে দাওয়াত-ই-মেজবান রেস্টুরেন্টের ময়লার ঝুড়ি থেকে শিল্প কারখানার কাপড়ে ব্যবহৃত ক্ষতিকর রংয়ের কৌটা উদ্ধার করে র্যাবের ভ্রাম্যমাণ আদালত। র্যাবের অভিযানের সংবাদ পেয়ে রংয়ের কৌটাটি ময়লার ঝুড়িতে ফেলেছিল রেস্টুরেন্টের লোকজন। এ সময় দাওয়াত-ই-মেজবানকে ৪ লাখ টাকা জরিমানা করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here