বদু কাকার কি মনে নাই জিয়াউর রহমান যখন ক্ষমতা নিয়েছিলেন সেই নির্বাচন কেমন দেখেছিলেন?

29
0

আগামী নির্বাচন নিয়ে বদরুদ্দোজা চৌধুরীর দাবি-সংক্রান্ত এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বদু (বদরুদ্দোজা চৌধুরী) কাকার কি মনে নাই জিয়াউর রহমান যখন ক্ষমতা নিয়েছিলেন, তখন যে হাঁ/না ভোট দিয়েছিলেন, সেই নির্বাচনটা উনি কেমন দেখেছিলেন? এদের মুখে ভোটের কথা শুনলে, পাগলেও হাসবে।

বুধবার প্রধানমন্ত্রীর সরকারি বাস ভবন গণভবনে ভারত সফর শেষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিক শাইখ সিরাজের প্রশ্নের জবাব তিনি এ কথা বলেন। সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবং পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী বলেন, আগামী নির্বাচন সংবিধান সম্মতভাবেই হবে। নির্বাচন আমি করব না, নির্বাচন করবে নির্বাচন কমিশন। তিনি বলেন, সংবিধানে যেভাবে নির্বাচনকালীন সরকারের কথা বলা আছে, সেভাবেই হবে। ৫ জানুয়ারি (২০১৪) নির্বাচন ঠেকানোর নামে জ্বালাও-পোড়াও এর কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, এই অপকর্ম যারা করেছে, তারা নির্বাচনে আসলো কী আসলো না, এটা নিয়ে এত হা-হুতাশ কেন? তিনি বলেন, বিএনপির আমলে পুলিশ যখন বদু কাকাকে ধাওয়া করেছিল আর উনি যখন রেললাইন ধরে দৌড়াচ্ছিলেন সে চিত্র তো বাংলাদেশের সব মানুষই দেখেছে। তখনকার কথা কি উনি ভুলে গেছেন?

খালেদা জিয়ার মুক্তির বিষয়ে এক প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, কোর্ট মুক্তি না দিলে আমি কি জেলের তালা ভেঙে তাকে নিয়ে আসবো? তাছাড়া আমি তো তাকে জেলে দেইনি। জেলে দিয়েছে আদালত। তিনি বলেন, ওনার মুক্তি চাইতে হলে রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইতে পারে। শেখ হাসিনা বলেন, এতিমের টাকা মেরে খাওয়ায় মামলা হয়েছে, আমি তো মামলা দেইনি। মামলা দিয়েছে তত্ত্বাবধায়ক সরকার। ১০ বছর মামলা চলার পরে রায় হয়েছে। সারাদেশে চলমান মাদকবিরোধী অভিযানে মানুষ স্বস্তি পাচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অন্য এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, দ্বিপাক্ষিক সব বিষয়ে আলোচনা হয়েছে। যৌথ নদী কমিশন আছে, তারা আলাপ-আলোচনা করছে। মিয়ানমারের ওপর চাপ প্রয়োগের বিষয়ে তারা আশ্বাস দিয়েছে। তিনি বলেন, বিএনপি তো অনেক বোঝে, তাহলে আর বলার দরকার নাই। তারাও তো কম যায় নাই। খালেদা জিয়া কি ভারতে যায় নাই? জিয়াউর রহমান ক্ষমতা দখল করার দুই বছরের মধ্যেই ভারতে গিয়েছিল। কেন গিয়েছিল? সেটা বিএনপিকে জিজ্ঞেস করেন, ক্ষমতা দখল করেই ভারত গিয়েছিল।বিএনপি এখন তিস্তার পানির কথা বলে। বিএনপি নেতাদের কি মনে নাই, উনাদের নেত্রী ভারত সফরে গিয়ে গঙ্গার পানির কথা ভুলে গিয়েছিলেন।

শেখ হাসিনা বলেন, ভারত আমাকে ক্ষমতায় আনবে কি আনবে না, সেটা জানি না। ২০০১ সালে আমেরিকান কোম্পানি গ্যাস উত্তোলন করেছিল এখানে, আমি কিন্তু রাজি হইনি। খালেদা জিয়া লিখে দিয়ে এসেছিল। আমি বলেছিলাম— গ্যাসের মালিক এ দেশের জনগণ। মুচলেকা লিখে দিল গ্যাস বিক্রি করবে ক্ষমতায় এলে। আমি শুধু বললাম— আল্লাহ্ মন বুঝে ধন দেয়।