পদ্মা সেতুতে রেল প্রকল্পের কাজ শুরু এক মাসের মধ্যেই

27
0

রেলমন্ত্রী মুজিবুল হক বলেছেন, দেশের ইতিহাসে গুরুত্বপূর্ণ প্রকল্প হচ্ছে পদ্মা সেতুতে রেল সংযোগ প্রকল্প। ইতোমধ্যে এ প্রকল্পের অন্যান্য সব প্রক্রিয়া শেষ হয়েছে। আগামী এক মাসের মধ্যে এ প্রকল্পের নির্মাণ কাজ শুরু হবে।

বৃহস্পতিবার রেল মন্ত্রণালয়ের সভাকক্ষে বুলেট ট্রেন চলাচলে রেল পথের সম্ভাব্যতা সমীক্ষা ও বিশদ ডিজাইনের লক্ষ্যে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, পদ্মা সেতুতে রেল সংযোগ প্রকল্পের আওতায় ঢাকা থেকে শুরু হয়ে পদ্মা সেতু অতিক্রম করে জাজিরা, ভাঙা, নড়াইল হয়ে যশোর পর্যন্ত যাবে। এ প্রকল্প বাস্তবায়নে আমরা সফল হয়েছি।

এর আগে গত ৬ মে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প বিষয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে রেলমন্ত্রী বলেছিলেন, পদ্মা সেতুতে বাস ও ট্রেন একই সময়ে চলাচল শুরু হবে। সে লক্ষ্যেই কাজ চলছে।

জানা গেছে, প্রায় ৩৫ হাজার কোটি টাকার এ প্রকল্পের মূল অর্থায়ন আসবে চীন সরকারের ঋণ থেকে। আর এ সংক্রান্ত ঋণচুক্তি গত ২৭ এপ্রিল চীনের রাজধানী বেইজিংয়ে স্বাক্ষরিত হয়েছে। চীনের এক্সিম ব্যাংক মোট ২১ হাজার ৩৬ কোটি টাকা ঋণ হিসেবে দিচ্ছে। আর বাকি অর্থ বাংলাদেশ সরকার নিজস্ব তহবিল থেকে খরচ করবে।

বাংলাদেশ রেলওয়ের এ যাবতকালের সবচেয়ে বড় এ প্রকল্প বাস্তবায়ন হলে ঢাকা-খুলনার দূরত্ব কমবে ২১৩ কিলোমিটার। বর্তমানে ঢাকা থেকে খুলনা যেতে ৯ ঘণ্টা লাগলেও তখন সময় লাগবে মাত্র চার ঘণ্টা। ২১৫ কিলোমিটার দৈর্ঘ্যের এই রেলপথে ২৩ কিলোমিটারই থাকবে উড়াল রেলপথ। যা হবে বাংলাদেশে প্রথম।