কিমজং উনের সঙ্গে বৈঠকে উত্তর কোরিয়া যাচ্ছেন সিরিয়ার প্রেসিডেন্ট

11
0

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে বৈঠকে বসার জন্য উত্তর কোরিয়া যাচ্ছেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ।

যদিও কখন যাবেন খবরে তা পরিষ্কার করা হয়নি। খবর প্রেসটিভি, ওয়াল স্ট্রিট জার্নাল।মার্কিন সংবাদ মাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল বাশার আল-আসাদের বরাত দিয়ে এক প্রতিবেদনে বলেছে, আমি উত্তর কোরিয়া সফরে যাচ্ছি এবং কিম জং উনের সঙ্গে বৈঠক করব।

ওই প্রতিবেদনে আরও বলা হয়, এ সফর অনুষ্ঠিত হলে তা হবে উত্তর কোরিয়া ও তার প্রতিবেশী এবং মিত্রদের মধ্যে কূটনৈতিক ক্ষেত্রে বিরাট ঘটনা।

সিরিয়া ও উত্তর কোরিয়ার মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে এবং উত্তর কোরিয়ার গণমাধ্যম প্রায়ই খবর দিয়ে থাকে যে, নানা উপলক্ষে বিশেষ করে জাতীয় দিবস ও বার্ষিকীতে দুই নেতা শুভেচ্ছা বিনিময় করে থাকেন।

ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, গত ৩০ মে উত্তর কোরিয়ার নতুন রাষ্ট্রদূতের পরিচয়পত্র গ্রহণের সময় প্রেসিডেন্ট আসাদ উত্তর কোরিয়া সফরের কথা জানিয়েছেন। সে সময় তিনি উত্তর কোরিয়ার নেতার কূটনৈতিক দক্ষতার প্রশংসা করেছেন।

উল্লেখ্য, এ বছরের শুরুতেই কিম, চীন ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টদের সাথে বৈঠক করেছেন। এছাড়া যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে ১২ জুন সিঙ্গাপুরে এক বৈঠকের বিষয় নির্ধারিত হয়েছে। ২০১১ তে ক্ষমতায় আসার পর থেকে এ বছরের আগ পর্যন্ত কিম আর কোনো রাষ্ট্রের প্রধান নেতাদের সাথে বৈঠক করেনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here