মন্ত্রিসভায় নেয়া সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৭৫ শতাংশ

25
0

চলতি বছরের প্রথম ত্রৈমাসিকে (এপ্রিল থেকে জুন) মন্ত্রিসভায় নেয়া সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৭৫ শতাংশ। এর আগের বছর একই সময়ে এ হার ছিল ৭১ দশমিক ৬২ শতাংশ। সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৩ দশমিক ৩৮ শতাংশ বেড়েছে।

মন্ত্রিসভা বৈঠকে গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নের বিষয়ে ২০১৮ সালের দ্বিতীয় ত্রৈমাসিক (এপ্রিল-জুন) প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

সোমবার রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ প্রতিবেদন উপস্থাপন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এন এম জিয়াউল আলম এ তথ্য জানান।

সচিব বলেন, ‘গত এপ্রিল থেকে জুন পর্যন্ত নয়টি মন্ত্রিসভা বৈঠক হয়। এতে সিদ্ধান্ত নেয়া হয় ৮৪টি। সিদ্ধান্ত বাস্তবায়ন হয়েছে ৬৩টি। বাস্তবায়নের হার ৭৫ শতাংশ। ২১টি সিদ্ধান্ত বাস্তবায়নাধীন।’

২০১৭ সালের একই সময়ে নয়টি মন্ত্রিসভা বৈঠক হয়েছে জানিয়ে শফিউল আলম বলেন, ‘ওই সময়ে সিদ্ধান্ত হয় ৭৪টি। এর মধ্যে ৫৩টি সিদ্ধান্ত বাস্তবায়িত হয়। বাস্তবায়নাধীন ছিল ২১টি। বাস্তবায়নের হার ছিল ৭১ দশমিক ৬২ শতাংশ।’

মন্ত্রিপরিষদ বিভাগের সচিব জানান, এপ্রিল থেকে জুন পর্যন্ত মন্ত্রিসভা বৈঠকে তিনটি নীতি বা কর্মকৌশল এবং দুটি চুক্তি বা সমঝোতা স্মারক (এমওইউ) অনুমোদিত হয়েছে। এ সময়ে সংসদে আইন পাস হয়েছে আটটি।

২০১৭ সালের এপ্রিল থেকে জুন পর্যন্ত মন্ত্রিসভা বৈঠকে দুটি নীতি বা কর্মকৌশল এবং ১১টি চুক্তি বা সমঝোতা স্মারক (এমওইউ) অনুমোদিত হয়েছে। এ সময়ে সংসদে পাঁচটি আইন পাস হয়েছে বলেও জানান জিয়াউল আলম।