তথ্য-প্রযুক্তির যুগে প্রশিক্ষিত ও প্রযুক্তি জ্ঞান সম্পন্ন জনবল ছাড়া দক্ষ প্রশাসন গঠন সম্ভব নয়

54
0

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, তথ্য-প্রযুক্তির যুগে প্রশিক্ষিত ও প্রযুক্তি জ্ঞান সম্পন্ন জনবল ছাড়া দক্ষ প্রশাসন গঠন সম্ভব নয়।

রোববার (২৩ সেপ্টেম্বর) সন্ধ্যায় সুপ্রিম কোর্ট অডিটোরিয়ামে সনদ প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
আপিল বিভাগের বিচারপতি মোহাম্মদ ইমান আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জি ও সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল ড. জাকির হোসেন। অনুষ্ঠান পরিচালনা করেন আপিল বিভাগের রেজিস্ট্রার বদরুল আলম ভূঞা।

ইউএনডিপির সহযোগিতায় আপিল বিভাগে কর্মরত ৬০ কর্মকর্তা ও কর্মচারীর “Legal and ICT Training for Capacity Development of Supreme Court Staff for Efficient Case Management’-শীর্ষক প্রশিক্ষণ কোর্সের সনদ বিতরণী উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রধান বিচারপতি বলেন, ‘দক্ষতা অর্জনে যুগোপযোগী ও বিষয়ভিত্তিক প্রশিক্ষণের বিকল্প নেই। আপিল বিভাগের ৬০ কর্মকর্তা ও কর্মচারীকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। এ প্রশিক্ষণের মাধ্যমে একজন কর্মকর্তা-কর্মচারী আচরণ বিধিমালা, অফিস শৃঙ্খলা, আপিল বিভাগের বিদ্যমান জটিল বিধিমালা সম্পর্কে অবহিত হয়েছেন।

তিনি বলেন, ‘আইটি সংক্রান্ত বিষয়ে তারা যে জ্ঞান অর্জন করেছে তা সত্যিই প্রশংসনীয়। আইটি বিশেষজ্ঞ হিসেবে দায়িত্ব পালনের ক্ষেত্রে তাদের করণীয় সম্পর্কে বিদ্যমান আইন সম্পর্কেও তারা অনেক কিছু জেনেছে। এ প্রশিক্ষণ তাদের আইটি জ্ঞানকে আরও বহুমাত্রিক ও বিস্তৃত করবে।’

বিচারপতি ইমান আলী বলেন, কর্মদক্ষতা অর্জনে প্রশিক্ষণের বিকল্প নেই। কোনো শিক্ষাই বিফলে যায় না। একটা সময় ই-জুডিশিয়ারি বিষয় আমরা কল্পনাও করতে পারিনি। এখন এটাই বাস্তবতা।