চাষযোগ্য জমি রক্ষায় মহাপরিকল্পনা করুন: প্রধানমন্ত্রী

13
0

চাষযোগ্য জমি রক্ষা এবং ফসলের জমিতে অপরিকল্পিত ভবন, সড়ক ও ঘরবাড়ি নির্মাণ রোধের জন্য প্রতিটি উপজেলায় একটি মহাপরিকল্পনা প্রণয়ন করতে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ রোববার সচিবালয়ে এলজিআরডি ও সমবায় মন্ত্রণালয় পরিদর্শনকালে তিনি বলেন, ‘আমরা মাঠ, স্কুল, কলেজ ও চাষযোগ্য জমির স্থান রাখার জন্য প্রতিটি উপজেলায় একটি মাস্টার পরিকল্পনা করতে পারি। আমরা যদি সঠিকভাবে এটি করতে পারি, মানুষ তা গ্রহণ করবে। আমি মনে করি, আমাদের এ ধরনের কাজ দরকার।’ তৃণমূল পর্যায়ে মাস্টার পরিকল্পনা প্রণয়ন করতে পারলে দ্রুত উন্নয়ন সম্ভব বলে মনে করেন তিনি।
প্রধানমন্ত্রী এলজিআরডি ও সমবায় মন্ত্রণালয়ের কর্মকর্তাদের তাঁদের দায়িত্ব যথাযথভাবে পালনের নির্দেশ দেন। তিনি বলেন, ‘আমরা সর্বোচ্চ বরাদ্দ দিয়েছি এলজিআরডি মন্ত্রণালয়কে। এলজিআরডি মন্ত্রণালয় যদি যথাযথভাবে কাজ করে তাহলে আমরা ব্যাপক আকারে দারিদ্র্য নিরসন করতে সক্ষম হব।’

বাসসের খবরে বলা হয়, দেশের উন্নয়নে এলজিআরডি মন্ত্রণালয়ের গুরুত্ব তুলে ধরেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলো শক্তিশালীকরণ, তাদের স্থানীয় সরকার উন্নয়ন উদ্যোগে সম্পৃক্ত করা এবং সব উন্নয়ন টেকসই করার লক্ষ্যে তাঁর সরকার প্রশাসনের বিকেন্দ্রীকরণ করতে চায়।

অনুষ্ঠানে এলজিআরডি ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম স্বাগত বক্তব্য দেন। এ সময় এলজিআরডি ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব এস এম গোলাম ফারুক এবং মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের অন্য উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সূত্র : প্রথম আলো