তামিম-মুশফিককে ছাড়াই ডিপিএল, থাকবেন না আরও অনেকে?

6
0

বিপিএল শেষ হতেই শুরু হয়ে যাওয়ার কথা ছিল ঢাকা প্রিমিয়ার লিগের (ডিপিএল) এবারের মৌসুম। ২৫ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়ার কথা থাকলেও সেটি পিছিয়ে গেছে। পিছিয়েছে খেলোয়াড়দের ড্রাফটের তারিখও।

প্রিমিয়ার লিগের ড্রাফট হওয়ার কথা ছিল আজ, কিন্তু সেটি বদলে ড্রাফটের নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে ১৮ ফেব্রুয়ারি। আর লিগ শুরুর ‘সম্ভাব্য’ তারিখ ১ মার্চ। সম্ভাব্য বলার কারণ হলো, এখনো শতভাগ চূড়ান্ত নয় লিগ শুরুর তারিখ। সিসিডিএম সমন্বয়ক আমিন খান কাল বলেছেন, ‘তারিখ ৯০ শতাংশ চূড়ান্ত। সবকিছু ঠিকঠাক থাকলে ১ মার্চই খেলা শুরু হবে। পুরো প্রক্রিয়াই পেছাতে হয়েছে বিপিএলের কারণে। লিগের সঙ্গে বিভিন্নভাবে যাঁরা যুক্ত থাকবেন, তাঁরা সবাই বিপিএলেও সংযুক্ত ছিলেন। তা ছাড়া নির্বাচকদেরও তো সময় দিতে হবে। তাঁরা আজ-কালের মধ্যে আমাদের খেলোয়াড়দের তালিকা দিয়ে দেবেন। আমরা তখন ক্লাবগুলোকে খেলোয়াড়দের তালিকা পাঠিয়ে দেব।’

নিউজিল্যান্ড সফর ও আসন্ন বিশ্বকাপের কারণে জাতীয় দলের ক্রিকেটারদের কতটা পাওয়া যাবে এবারের লিগে, তা নিয়ে একটা আশঙ্কা থাকছেই। তবে শুরুর আগেই নিশ্চিত হয়ে গেছে, এবারের লিগে খেলবেন না দুই তারকা তামিম ইকবাল ও মুশফিকুর রহিম। তামিম ইকবাল প্রথমে লিগের ড্রাফট থেকে তাঁর নাম সরিয়ে নেওয়ার জন্য আবেদন করেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কাছে। এরপর এই তালিকায় যোগ হন মুশফিকুর রহিমও। কাল বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান প্রথম আলোকে বলেছেন, ‘তামিম বিশ্বকাপ প্রস্তুতির জন্য এবারের লিগ থেকে নিজেকে সরিয়ে নিতে চায় বলে বোর্ডকে চিঠি দিয়েছিল। পরে মুশফিকও একই আবেদন করেছে। বোর্ড সেটা গ্রহণ করেছে। ওরা এবারের লিগে খেলবে না।’

শুধু তামিম-মুশফিকই নন, এবারের লিগে জাতীয় দলের বাকি ক্রিকেটারদের কতটা পাওয়া যাবে, তা নিয়ে সংশয় আছে। কেননা, বিশ্বকাপের কথা মাথায় রেখে নিউজিল্যান্ড সফর শেষে সব ক্রিকেটারকে দুই সপ্তাহ ছুটি দেওয়ার অনুরোধ করেছেন জাতীয় দলের কোচ স্টিভ রোডস। বোর্ড সেই অনুরোধ রাখলে জাতীয় দলের ক্রিকেটারদের এবারের মৌসুমে খুব বেশি পাওয়া যাবে না।

এবারের লিগের জন্য আগের মৌসুমের তিনজন করে খেলোয়াড় ধরে রাখতে পারবে ক্লাবগুলো। লিগ শুরুর আগে খেলোয়াড়দের অর্ধেক পারিশ্রমিক পরিশোধের বিধানটি এবারও রেখে দিয়েছে সিসিডিএম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here