আজ স্বেচ্ছাসেবক লীগের তৃতীয় জাতীয় সম্মেলন

24

আওয়ামী লীগের সহযোগী সংগঠন স্বেচ্ছাসেবক লীগের তৃতীয় জাতীয় সম্মেলন আজ শনিবার। প্রথম অধিবেশন শুরু হবে বেলা ১১টায়, ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে। আওয়ামী লীগ সভাপতি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনের উদ্বোধন করবেন।

দ্বিতীয় অধিবেশন হবে বেলা ৩টায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে। এ অধিবেশনে সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করা হবে। একই সঙ্গে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগেরও কমিটি ঘোষণা করা হবে।

এ বিষয়ে সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক নির্মল রঞ্জন গুহ জানান, সম্মেলনে এক হাজার ৯৭৫ কাউন্সিলর এবং প্রায় ১৮ হাজার ডেলিগেট উপস্থিত থাকবেন। এ ছাড়াও অতিথি থাকবেন প্রায় ১৫ হাজার। সম্মেলন সফল করার লক্ষ্যে ১৩টি উপকমিটি কাজ করছে। ২০১২ সালের সম্মেলনে সভাপতি হওয়া মোল্লা মো. আবু কাওছারকে ক্যাসিনোকাণ্ডে জড়িত থাকায় সংগঠন থেকে অব্যহতি এবং সাংগঠনিক নিয়মবহির্ভূত আচরণের জন্য সাধারণ সম্পাদক পঙ্কজ দেবনাথকে সম্মেলনের সব কাজ থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। ফলে সম্মেলনের কোথাও তাদের দেখা যাবে না বলে জানান নির্মল রঞ্জন গুহ।

স্বেচ্ছাসেবক লীগের শীর্ষ দুটি পদের জন্য যারা নিজেদের অবস্থান জানান দিচ্ছেন তারা হলেন বর্তমান সহ-সভাপতি ও সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক নির্মল রঞ্জন গুহ, সহ-সভাপতি মতিউর রহমান মতি, যুগ্ম সাধারণ সম্পাদক এবং সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য সচিব গাজী মেজবাউল হোসেন সাচ্চু, স্বেচ্ছাসেবক লীগের বর্তমান কেন্দ্রীয় কমিটির পাঁচ সাংগঠনিক সম্পাদক খায়রুল হাসান জুয়েল, শেখ সোহেল রানা টিপু, সাজ্জাদ সাকিব বাদশা এবং আব্দুল আলিম বেপারি; দপ্তর সম্পাদক সালেহ মোহাম্মদ টুটুল, পল্লী উন্নয়ন সম্পাদক আবুল ফজল রাজু, কেন্দ্রীয় সদস্য ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সভাপতি শেখ মো. নূরুজ্জামান।

গত ১১ নভেম্বর ঢাকা মহানগর দক্ষিণ ও ১২ নভেম্বর ঢাকা উত্তর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন হয়েছে। এ দুটির শীর্ষ নেতৃত্বের নাম আজ সংগঠনের কেন্দ্রীয় সম্মেলনের দিনে ঘোষণার কথা। দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের শীর্ষ পদের আলোচনায় রয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সভাপতি কামরুল হাসান রিপন, আবুল কালাম আজাদ হাওলাদার, সাংগঠনিক সম্পাদক মোস্তাফিজুর রহমান ইরান, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সভাপতি মেহেদী হাসান মোল্লা, লালবাগ থানা ছাত্রলীগের সাবেক সভাপতি সাগর আহমেদ শাহীন, আনিসুজ্জামান রানা।

ঢাকা মহানগর উত্তর স্বেচ্ছাসেবক লীগের শীর্ষ পদের আলোচনায় রয়েছেন ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সাবেক সভাপতি ইসহাক মিয়া এবং বর্তমান সাংগঠনিক সম্পাদক মনোয়ারুল ইসলাম বিপুলসহ বেশ কয়েকজন।