মেসির গোলে ব্রাজিলকে হারিয়ে প্রতিশোধ নিলেন আর্জেন্টিনা

28

নিষেধাজ্ঞা কাটিয়ে ব্রাজিলের বিপক্ষে প্রীতি ম্যাচে ফেরাটা জয়ে রাঙালেন লিওনেল মেসি। কোপা আমেরিকায় আয়োজকদের সমালোচনা করে তিন মাসের নিষেধাজ্ঞার শাস্তি পেয়েছিলেন। আবার এই ব্রাজিলের বিপক্ষেই কোপায় সবশেষ হার দেখেছিলেন। ফিরে প্রীতি ম্যাচে সেই হারের মধুর প্রতিশোধ নিলেন আর্জেন্টিনাকে ১-০ গোলে জিতিয়ে।

সৌদি আরবের কিং সৌদ ইউনির্ভাসিটি স্টেডিয়ামে ব্রাজিল-আর্জেন্টিনা মুখোমুখি হয়েছিল প্রীতি ম্যাচে। হোক না তা প্রীতি ম্যাচ। তা ছাপিয়ে ম্যাচে উত্তেজনা কম ছিল না কোন অংশে। চিরপ্রতিদ্বন্দ্বী হওয়ায় স্নায়ুর চাপ থাকে এমন ম্যাচে। তাই সামান্য ভুলে পা হড়কানোর আশঙ্কা থাকে। তেমন আশঙ্কাতেই ১০ মিনিটে শুরুতে গোলের সুযোগ পেয়েও বঞ্চিত হয়েছে ব্রাজিল।

আর্জেন্টিনার এগিয়ে যাওয়ার আগে সহজ পেনাল্টি পেয়েছিল সেলেসাওরা। কিন্তু লক্ষ্য বরাবার রাখতে পারেননি গাব্রিয়েল জেসুস। চলে যায় বাইরে। কিছুক্ষণ পর ১৩ মিনিটে মেসি নিজেও জন্ম দিয়েছিলেন একই ঘটনার। বিপজ্জনক এলাকায় ফাউলের শিকার হলে পেনাল্টি থেকে গোল করার সুযোগ আসে মেসির। আর্জেন্টাইন অধিনায়কের দুর্বল শট ঠেকিয়ে দিয়েছিলেন ব্রাজিল গোলকিপার আলিসন। তবে বল নিয়ন্ত্রণে রাখতে পারেননি সঙ্গে সঙ্গে। সেই সুযোগে বলটি জালে পাঠিয়ে দেন বার্সা তারকা।

বিরতির আগেও সুযোগ পেয়েছিলেন মেসি। কিন্তু তা ঠেকিয়ে দিয়েছেন আলিসন। দ্বিতীয়ার্ধে আর ব্যবধানে হেরফের করতে পারেনি ব্রাজিল। তবে দুই অর্ধে বল দখলের লড়াইয়ে এগিয়ে ছিল তারা। যদিও লক্ষ্য বরাবর আর্জেন্টিনারই বল ছিল বেশি-আটটি, ব্রাজিলের একটি।