ইলিয়াস কাঞ্চনের জন্য শিল্পীরা রাস্তায়

14

গত সপ্তাহে অনলাইন ও সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ কিছু ছবি ছড়িয়ে পড়ে। যেখানে দেখা যায়, প্রশংসিত চিত্রনায়ক ও ‘সড়ক নিরাপদ চাই’-এর চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চনের পোস্টারসংবলিত ব্যানার টাঙিয়ে কিংবা কুশপুত্তলিকা তৈরি করে সেখানে জুতার মালা রাখা হয়েছে।

বিষয়টি নিয়ে ক্ষোভে ফেটে পড়েন সাধারণ মানুষ। যার প্রতিবাদও চলে ফেসবুকে। তবে এবার এই বাস্তব ও সিনে নায়কের জন্য রাস্তায় নামলেন তার সহকর্মীরা।

আজ (২৫ নভেম্বর) দুপুর ১২টায় বিএফডিসির গেটের সামনে মানববন্ধন করছেন চলচ্চিত্রসংশ্লিষ্ট ১৮টি সংগঠন।যেখানে শিল্পীরা ছাড়াও অংশ নেন পরিচালক ও প্রযোজকরা। বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক জায়েদ খানের নেতৃত্বে এতে অংশ নেন পরিচালক নেতা মুশফিকুর রহমান গুলজার, বদিউল আলম খোকন, অভিনেত্রী অঞ্জনা, অরুণা বিশ্বাস, ইমনসহ অনেকে।

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান বলেন, ‘চিত্রনায়ক, পরিচালক, প্রযোজক ইলিয়াস কাঞ্চনের সঙ্গে যে অসম্মানজনক আচরণ করা হয়েছে তার জন্য আমাদের এই প্রতিবাদী কর্মসূচি। পাশাপাশি জাতীয় সড়ক নিরাপত্তা আইন- ২০১৮-এর পূর্ণ বাস্তবায়ন দাবি করছি আমরা।’
তিনি জানান, প্রয়োজনে তারা আরও কর্মসূচি হাতে নেবেন।
উল্লেখ্য, ১৯৯৩ সালের এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় এলোমেলো হয়ে যায় নব্বই দশকের তুমুল জনপ্রিয় নায়ক ইলিয়াস কাঞ্চনের জীবন। কারণ সে বছরের ২২ অক্টোবর তার একটি ছবির শুটিং দেখতে যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় মারা যান স্ত্রী জাহানারা কাঞ্চন। শোকার্ত ইলিয়াস কাঞ্চন এরপর সিদ্ধান্ত নিয়েছিলেন আর সিনেমাও করবেন না। একসময় শুরু করেন ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলন। সাড়া জাগানো অনেক ছবির অভিনেতা ইলিয়াস কাঞ্চন সেই আন্দোলন চালিয়ে যাচ্ছেন এখনও। যারা বয়স ২৬ বছর। আর এ কারণে বেশ কয়েকবার পরিবহন মালিক-শ্রমিকদের রোষানলে পড়েন তিনি। সর্বশেষ গত সপ্তাহে ইলিয়াস কাঞ্চনের প্রতি আবারও নগ্ন আচরণ দেখায় তারা।