মহামারি করোনা মোকাবিলায় ব্যবহারকারীর ‘লোকেশন ডাটা’ প্রকাশ করবে গুগল

0

মহামারি করোনা মোকাবিলায় ব্যবহারকারীর ‘লোকেশন ডাটা’ প্রকাশ করতে যাচ্ছে গুগল। সামাজিক দূরত্ব নিশ্চিত করতে বিভিন্ন দেশের সরকারকে এই তথ্য দেওয়া হবে বলে জানানো হয়েছে।

আজ শুক্রবার থেকে ১৩১ দেশের ব্যবহারকারীদের তথ্য একটি স্পেশাল ওয়েবসাইটে প্রকাশ করা হবে। গুগল ম্যাপের নেতৃত্বদানকারী জেন ফিটজপ্যাট্রিক এবং সংস্থার চিফ হেলথ অফিসার কারেন ডিসালভোর বরাত দিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে ফরাসি বার্তা সংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়েছে, ভৌগলিক অবস্থান অনুযায়ী সময়ের ওপর নির্ভর করে তালিকা প্রস্তুত করা হবে অর্থাৎ পার্ক, দোকান, শপিংমল, বাড়ি অথবা কর্মস্থল এমন জায়গায়গুলোতে কত শতাংশ মানুষ ভ্রমণ করছে এবং এই হার বৃদ্ধি পাচ্ছে নাকি হ্রাস পাচ্ছে তা জানানো হবে। এতে আরও বলা হয়েছে, এই তালিকায় ব্যবহারকারীদের ‘সম্মিলিতভাবে ও বেনামে’ ডাটা প্রকাশ করা হবে।

গুগলের পক্ষ থেকে বলা হয়েছে, আমরা আশা করি যে এই প্রতিবেদনগুলি কোভিড-১৯ মহামারি কীভাবে মোকাবিলা করবেন সে সম্পর্কে সিদ্ধান্ত নিতে সহায়তা করবে।

সফটওয়্যার সল্যুশন কোম্পানি ডারাক্সের পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বের ২০৩টি দেশ ও দুটি প্রমোদতরীর ১০ লাখ ১৫ হাজার ৪৬৬ জন আক্রান্ত হয়েছে প্রাণঘাতী এই ভাইরাসে। মৃত্যুবরণ করেছে ৫৩ হাজার ১৯০ জন। এ ছাড়া এই ভাইরাসের সঙ্গে লড়াই করে সুস্থ হয়েছে প্রায় ২ লাখ ১২ হাজার ২২৯ জন।