সাইকেলে হাসপাতালে নেয়ার পথেই সন্তানপ্রসব

2

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে লকডাউন গোটা দেশ, বন্ধ গাড়ি চলাচল। এর মধ্যেই হঠাৎ প্রসববেদনা ওঠে ভারতের এক নারীর। উপায়ন্তর না পেয়ে স্ত্রীকে সাইকেলে চড়িয়েই হাসপাতালের দিকে রওয়ানা হন তার স্বামী। কিন্তু ততক্ষণে দেরি হয়ে গেছে অনেক। মাঝপথেই ফুটফুটে একটি মেয়ে শিশুর জন্ম দেন ওই নারী।
সম্প্রতি এ ঘটনা ঘটেছে উত্তর প্রদেশের শাহজাহানপুর এলাকায়।
স্থানীয় পুলিশ সুপার অপর্ণা গৌতম বলেন, গত বৃহস্পতিবার রাতে রঘুনাথপুর গ্রামের এক অন্তসত্ত্বা নারীকে তার স্বামী সাইকেলে চড়িয়ে মদনাপুর কমিউনিটি স্বাস্থ্যকেন্দ্র নিয়ে যাচ্ছিলেন। হাসপাতালটি প্রায় ১০ কিলোমিটার দূরে ছিল। কিন্তু তারা পাঁচ কিলোমিটার যেতেই সিকান্দারপুর ক্রসিংয়ের কাছে ওই নারী সন্তানপ্রসব করেন।
তিনি বলেন, ওই সময় পাশের মাঠে কাজ করছিলেন মিতু তোমার নামে এক নারী। তিনি ওই দম্পতিকে সাহায্য করেন এবং পুলিশে খবর দেন। পরে পুলিশের একটি গাড়ি দিয়ে তাদের হাসপাতালে পৌঁছে দেয়।

এ পুলিশ কর্মকর্তা বলেন, মা ও শিশু দু’জনেই সুস্থ আছে। ভালো কাজের স্বীকৃতিস্বরূপ মিতুকে একটি প্রশংসা সনদ দেয়া হয়েছে।
এদিকে, ভারতে হঠাৎ করেই লাফিয়ে লাফিয়ে বাড়তে শুরু করেছে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন রোগী শনাক্ত হয়েছেন ১ হাজার ৩৫ জন, মারা গেছেন অন্তত ৪০ জন।
জন হপকিন্স ইউনিভার্সিটির তথ্যমতে, দেশটিতে এ পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭ হাজার ৬০০ জন। মারা গেছেন ২৪৯ জন। আর সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৭৪৯ জন।