মহামারী মোকাবেলায় বাকেরগঞ্জের চরাদী ইউনিয়ন পরিষদের মানবিক উদ্যোগ

22

বাকেরগঞ্জ প্রতিনিধি, মোঃজিয়াউল হকঃ

প্রাণঘাতি ‘করোনা’ ছড়িয়ে পড়ায় বিশ্বব্যাপী মহামারী চলছে। মহামারী ‘করোনা’ ছড়িয়ে পড়ছে বাংলাদেশের সর্বত্র। এই মহামারী মোকাবেলায় বাকেরগঞ্জের চরাদী ইউনিয়ন পরিষদের উদ্যোগে পুরো ইউনিয়নকে ক্ষুধামুক্ত করার পরিকল্পণা নেয়া হয়েছে। পরিকল্পণা বাস্তবায়নের লক্ষ্যে চরাদী ইউনিয়ন পরিষদের গৃহিত মানবিক উদ্যোগের বাস্তবায়ন চলছে দ্রুত গতিতে। ক্ষুধামুক্ত ইউনিয়ন গড়ার পরিকল্পণা বাস্তবায়নে ব্যাপক তৎপরতা অব্যাহত রয়েছে বলে স্থানীয় সূত্রে জানা গেছে।

ইতোমধ্যে প্রধানমন্ত্রীর উপহার সামগ্রী, সরকারি বিভিন্ন খাদ্যবান্ধব কর্মসূচি ছাড়াও চরাদী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শফিকুল ইসলাম শফিক, ইউপি সদস্য ও প্যানেল চেয়ারম্যান হুমায়ূন কবির খান লিটন ব্যক্তিগত উদ্যোগে ঘরেঘরে নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রীসহ জরুরি প্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী পৌঁছে দিচ্ছেন। এছাড়া মহামারী মোকাবেলার জন্য মাস্ক, হাতধোয়ার পানির জন্য প্লাস্টিকের ড্রাম এবং সাবান বিতরণ করা হয়েছে।

মহামারীর শুরু থেকেই এধরণের বিভিন্ন কার্যক্রম অব্যাহত রয়েছে। প্রথম ধাপে ৬০০ পরিবারের মধ্যে প্রয়োজনীয় চাউল, পেঁয়াজ, তেল, ডালসহ নিত্যপ্রয়োজনীয় সামগ্রী বিতরণ করা হয়। পবিত্র রমজান উপলক্ষে চিড়া, চিনি, চাপাতাসহ বিভিন্ন ইফতার সামগ্রী বিতরণ করা হয়। এসব সামগ্রী বিতরণ করা হয়েছে ইউপি সদস্য ও প্যানেল চেয়ারম্যান হুমায়ূন কবির খান লিটনের ব্যক্তিগত হতবিল থেকে।

সংকট মোকাবেলা না হওয়া পর্যন্ত বিভিন্ন শ্রেণি-পেশার কর্মহীন মানুষের মধ্যে প্রয়োজনীয় সবধরণের সহায়তা অব্যাহত রাখার প্রত্যয় ব্যক্ত করে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শফিকুল ইসলাম শফিক জানান, ১ মে শুক্রবার পর্যন্ত কর্মহীন মানুষকে সহায়তা দেয়া হয়েছে। এদিন প্রধানমন্ত্রীর উপহার বিতরণের পাশাপাশি ব্যক্তিগত উদ্যোগে ইউনিয়নের ৯টি ওয়ার্ডে ১৬০০ পরিবারের মধ্যে পানি রাখার সরঞ্জাম, সাবান, চাউল, ডাল, আলু, পেঁয়াজ, তেল এবং ইফতার সামগ্রী বিতরণ করা হয়। এর আগেও কর্মহীন ১৬০০ পরিবারের মধ্যে একই ধরণের সহায়তা প্রদান করা হয়। এছাড়া ৩০ এপ্রিল ৯০ জেলে পরিবারের মধ্যে পরিবার প্রতি ৪০ কেজি করে চাউল এবং অন্যান্য সহায়তা প্রদান করা হয়।

সুবিধাভোগী ছাড়াও সকল শ্রেণি-পেশার মানুষ এই মানবিক উদ্যোগকে সাধুবাদ জানিয়ে সংশ্লিষ্টদের দীর্ঘায়ূ কামনা করেছেন।