নারায়ণগঞ্জে সড়ক অবরোধ করে গার্মেন্টস কর্মীদের বিক্ষোভ

2

নারায়ণগঞ্জ প্রতিনিধি এফ আই নয়নঃ নারায়ণগঞ্জে ফকির অ্যাপারেলসসহ তিনটি পোশাক কারখানা শ্রমিকেরা বেতন ও বোনাসের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে।১২ই মে(মঙ্গলবার) বিকেল সাড়ে ৩ টার দিকে শহরে নারায়ণগঞ্জ প্রেসক্লাব ভবনে অবস্থিত বিকেএমইএ’র কার্যালয়ের সামনের সড়ক অবরোধ করে তারা বিক্ষোভ করে।

বিক্ষোভে অংশ নেওয়া অপর দুটি গার্মেন্ট হল সিদ্ধিরগঞ্জের চৌধুরী বাড়ি এলাকার আলপাইন নিটওয়্যার এবং বিসিক শিল্পনগরীর ফাহিম এপারেলস।

বিক্ষুব্ধ শ্রমিকেরা পরে কলকারখানা পরিদর্শন কার্যালয়ের সামনে গিয়ে অবস্থান নিলে পুলিশের পক্ষ থেকে তাদেরকে বকেয়া বেতন পাইয়ে দেওয়ার আশ্বাস দিলে তারা ফিরে যায়।
শ্রমিকেরা জানায়, আলপাইন নিটওয়্যারের শ্রমিকদের ৩ মাসের বকেয়া বেতন দিচ্ছে না। বেতন নিয়ে তারা নানা টালবাহানা করছে। এর আগে কয়েকবার বিক্ষোভ করা হলে পুলিশ মালিক পক্ষের সঙ্গে কথা বললে মালিক পক্ষ বেতন দেওয়ার আশ্বাস দিলেও তা দিচ্ছে না। ফলে বাধ্য হয়ে ফের আন্দোলনে নামতে বাধ্য হয়েছে তারা।

অন্যদিকে বিসিকের ফাহিম গার্মেন্ট এর শ্রমিকেরা দাবি করেন, গত এপ্রিল মাসের বেতন তারা এখনও পাননি। বকেয়া বেতনের জন্য তারা আন্দোলনে নেমেছেন। এর আগে মালিক পক্ষ আশ্বাস দিলেও সেটি এখনও পর্যন্ত দেয়নি।
এছাড়া পাওনা পরিশোধ না করে ছাটাইয়ের অভিযোগ তুলেছেন ফকির গার্মেন্টের শ্রমেকেরা। তারা বলছেন, শ্রম আইন অনুযায়ী শ্রমিকের পাওনা বুঝিয়ে না দিয়ে প্রতিষ্ঠানটি থেকে ছাটাই করা হচ্ছে।