আবারও ঢাকার বাতাসের মানের অবনতি

1

অনলাইন ডেস্কঃ উল্লেখযোগ্য অগ্রগতির মাত্র একদিন পরই আবারও বাংলাদেশের রাজধানী ঢাকার বাতাসের মানের ফের অবনতি হয়েছে। এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) শনিবার সকাল ৮টা ৫ মিনিটে ১১৯ স্কোর নিয়ে জনবহুল এ শহর দূষিত শহরের তালিকায় ৭ম স্থানে উঠে এসেছে। যা সংবেদনশীল দলের জন্য অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়।

এদিকে তালিকায় ভারতের দিল্লি, চীনের চেংদু দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে।
প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়। একিউআই সূচকে ৫০ এর নিচে স্কোর থাকার অর্থ হলো বাতাসের মান ভালো। একিউআই স্কোর ৫১ থেকে ১০০ হলে বাতাসের মান গ্রহণযোগ্য বলে ধরে নেয়া হয়।
জনবহুল ঢাকা দীর্ঘদিন ধরেই দূষিত বাতাস নিয়ে হিমশিম খাচ্ছে। মূলত নির্মাণ কাজের নিয়ন্ত্রণহীন ধুলা, যানবাহনের ধোঁয়া, ইটভাটা প্রভৃতি কারণে রাজধানীতে দূষণের মাত্রা চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। বর্ষা মৌসুমে দূষণ কিছুটা কমে।
বিশ্বব্যাংক ও পরিবেশ অধিদপ্তরের এক প্রতিবেদনে ঢাকার বায়ুদূষণের প্রধান কারণ হিসেবে এ শহরের চারপাশে অবস্থিত ইটভাটাকে চিহ্নিত করা হয়েছে।