সব হাসপাতালেই করোনা রোগীর চিকিৎসার নির্দেশ

1

দেশের সব সরকারি-বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে করোনা আক্রান্তদের চিকিৎসা নিশ্চিত করতে নির্দেশ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। ২৪ মে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে স্বাস্থ্য মন্ত্রণালয়। আদেশে বলা হয়, ৫০ বা এর বেশি শয্যার সব হাসপাতালে করোনা আক্রান্ত ও সাধারণ রোগীদের আলাদাভাবে চিকিৎসা নিশ্চিত করতে হবে।

দেশে করোনার চিকিৎসা দিতে মোট ১১২টি হাসপাতালে ৯ হাজার ৮শ শয্যা প্রস্তুত রাখা হয়েছে। আইসিইউ আছে ৩২৯টি। আর ডায়ালাইসিস মেশিন ১০২টির মতো। এরমধ্যে বেসরকারি হাসপাতালের সংখ্যা মাত্র ১৮টি। বাকি বেসরকারি হাসপাতালগুলোকেও করোনা চিকিৎসার আওতায় আনার দাবি জানিয়েছিলেন বিশেষজ্ঞরা।

এমন দাবির পরিপ্রেক্ষিতে দেশের সব সরকারি ও বেসরকারি হাসপাতাল-ক্লিনিকে কভিড-ননকভিড সব রোগীরই চিকিৎসা নিশ্চিত করার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। সরকারি এ আদেশের কপি সব হাসপাতাল ও মালিকদের সংগঠনের কাছে পাঠানো হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

করোনা সংক্রমণের পর থেকেই রোগীদের ঘরে রেখে সেবা দিচ্ছেন অনেক চিকিৎসক। আর করোনা আক্রান্তদের চিকিৎসা চলছিলো নির্দিষ্ট কয়েকটি হাসপাতালে। চিকিৎসা না পেয়ে হাসপাতালের দ্বারে দ্বারে ঘুরে মারাও গেছেন অনেক রোগী। যার মধ্যে উচ্চ পদস্থ সরকারি কয়েকজন কর্মকর্তাও আছেন।

দেশে সংক্রমণ শুরুর প্রায় তিন মাসে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৩৮ হাজার ছাড়িয়েছে। প্রাণহানি ৫০০ এরও বেশি।