এসএসবিসিএলের নেতৃত্বে দেশে আমেরিকান শিক্ষার নতুন দিগন্ত

81

বাংলাদেশের শিক্ষাসেবা প্রতিষ্ঠান এসএসবিসিএল কর্পোরেশন এবং যুক্তরাষ্ট্রের ফ্র্যাঙ্কলিন ভার্চুয়াল স্কুল (এফভিএস) এর  যৌথ অংশীদারিত্বে আমেরিকান শিক্ষা এখন দেশেই পেতে যা”েছন শিক্ষার্থীরা।
অনলাইনে পাঠদানের জন্য যুক্তরাষ্ট্রে শীর্ষ ¯’ানে রয়েছে ফ্র্যাংকলিন ভার্চুয়াল স্কুল। বিশ্বখ্যাত এই স্কুলের মাধ্যমে বাংলাদেশের শিক্ষার্থীদের আমেরিকান পাঠ্যক্রমে পাঠদানের সুযোগ তৈরি করে দিতে দ্বিপাক্ষিক চুক্তি করেছে এসএসবিসিএল।

বাংলাদেশের শিক্ষার্থীরা অনলাইনে যেসব প্রোগ্রাম শেখার সুযোগ পাবে সেগুলি হলো-

১. জিইডি (সাধারণ শিক্ষাগত উন্নয়ন)

২. এসিটি / স্যাট পরীক্ষার প্র¯‘তি

৩. ইংরেজি ভাষা ৪. বিভিন্ন বিষয়ে ডিপ্লোমা প্রোগ্রাম এবং ইউনিভার্সিটিতে ভর্তিতে প্রয়োজনীয় পড়াশোনা। এছাড়া ইংরেজি ভাষায় দক্ষতা বৃদ্ধি কোর্স এবং মাধ্যমিক স্তরেও বেশ কিছু বিকল্প  প্রোগ্রাম রয়েছে।

জানা গেছে, যৌথ অংশীদারিত্বের চুক্তি অনুযায়ি এসএসবিসিএল ঢাকা, চিটাগাং, কুমিল্লা, রাজশাহী, সিলেট ও দিনাজপুরসহ দেশের বিভিন্ন ¯’ানে ৫০টি শিক্ষাকেন্দ্র ¯’াপন করবে। এসব শিক্ষাকেন্দ্রগুলির মাধ্যমে শিক্ষার্থীদেও এফভিএস স্কুলের শিক্ষা বিতরণ করা হবে।
ইতিমধ্যে এশিয়ায় জাপান, দক্ষিণ কোরিয়া, চীন, তাইওয়ান, হংকং, ভিয়েতনাম, থাইল্যান্ড, মালয়েশিয়া ও সিঙ্গাপুরে এফভিএসের শিক্ষা কার্যক্রম পরিচালনা করা হ”েছ।
ফ্র্যাঙ্কলিন ভার্চুয়াল স্কুলগুলি হডসন গ্লোবাল স্কলার্স পরিবারের অঙ্গীভ’ত।
হাডসন গ্লোবাল স্কলার্স আমেরিকা যুক্তরাষ্ট্রের মর্যাদাপূর্ণ বিশ্ববিদ্যালয়গুলিতে গ্রহণযোগ্যতার জন্য প্রোগ্রাম, সম্পর্ক এবং একটি অভ্যন্তরীণ ট্র্যাক সরবরাহ করে।
ফ্র্যাংকলিন ভার্চুয়াল স্কুলগুলি অংশীদার স্কুলগুলির জন্য পাঠ্যক্রম এবং সমাধানগুলিকে একীভূত করে, ক্যারিয়ার এবং বিশ্ববিদ্যালয়-ভিত্তিক শিক্ষার্থীদের জন্য ৬০০ টিরও বেশি কমপ্লিয়েন্ট কোর এবং ইলেক্ট্রিক কোর্স সরবরাহ করে।
বাংলাদেশে এফভিএসের শিক্ষা প্রসারের বিষয়ে গ্লোবাল স্কলার্সের প্রধান নির্বাহী ব্রুস ডেভিস এবং ফ্র্যাঙ্কলিন ভার্চুয়াল স্কুলের প্রতিষ্ঠাতা ডেভিড হুসার এক যৌথ বিবৃতিতে বলেছেন, আমরা নিশ্চিত যে এই অংশীদারিত্ব, বিশেষত ডিজাইন করা পাঠ্যক্রম এবং দেশ-বিদেশী দক্ষতার সাথে, বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য উ”চতর স্তরের মান এবং লক্ষ্য অর্জনে সফল হবে।
তারা আরও বলেন, যেহেতু আমরা বাংলাদেশের শিক্ষার্থীদের উদ্ভাবনী এবং উ”চমানের আন্তর্জাতিক শিক্ষার সমাধানের জন্য অ্যাক্সেস সরবরাহ করি  সেজন্য আমরা এসএসবিসিএলের মত প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছি।
অন্যদিকে এসএসবিসিএল ১৯৮ ৮ সাল থেকে বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশের শিক্ষার্থীদের পড়াশোনার বিষয়ে পরামর্শ দিয়ে আসছে।